তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্ব চরমে : ভোটের মুখে দল ছাড়ার হুঁশিয়ারি একাংশের

19th October 2020 2:59 pm বাঁকুড়া
তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্ব চরমে : ভোটের মুখে দল ছাড়ার হুঁশিয়ারি একাংশের


দেবব্রত মন্ডল ( বাঁকুড়া ) :  বাঁকুড়া জেলার তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্বে জেরে এবার দল ছাড়ার হুঁশিয়ারি দিলেন তৃণমূলের একাংশ I বাঁকুড়ার 'বিতর্কিত' তৃণমূল যুব নেতা সহ সভাপতি বিদ্যুৎ দাসের পাশে দাঁড়ালেন জঙ্গল মহলের তৃণমূল নেতা কর্মীদের একাংশ। সোমবার রানীবাঁধ ও হলুদ কানালী গ্রাম পঞ্চায়েতের সদস্য থেকে অঞ্চল সভাপতি প্রত্যেকেই প্রয়োজনে দল ছাড়ার হুঁশিয়ারী দিয়েছেন। এমনকি এদিন স্থানীয় পঞ্চায়েত কার্যালয়ের সামনে তৃণমূল জেলা সভাপতির বিরুদ্ধে 'অরাজকতা'র অভিযোগ তুলে বিক্ষোভ দেখান।

  প্রসঙ্গত, চলতি মাসের গত ১৫ তারিখ রানীবাঁধে ব্লক মহিলা  যুব তৃণমূলের ডাকে কেন্দ্রীয় সরকারের কৃষি বিল, জাতীয় সম্পদ বেসরকারীকরণ, মূল্যবৃদ্ধি ও উত্তর প্রদেশের হাথরাসের ঘটনার প্রতিবাদ জানিয়ে মিছিল শেষে এক সভায় বক্তব্য রাখতে গিয়ে জেলা যুব তৃণমূল সহ সভাপতি বিদ্যুৎ দাস দলের জেলা সভাপতি শ্যামল সাঁতরার নাম করে তাকে এক হাত নেন। তিনি বলেন, শ্যামল বাবু তাদের এই মঞ্চকে 'অবৈধ' ঘোষণা করলেও রাজ্য নেতৃত্বের অনুমতি নিয়ে তিনি মিছিল ও সভা করছেন। একই সঙ্গে আরো বলেন, 'যারা দলে থেকে দলবাজি-লবি বাজি করছেন তারা জেনে রাখুন দল ক্ষমতা থেকে সরে গেলে ঐ চেয়ার থাকবেনা'। জেলা যুব সহ সভাপতির মতো গুরুত্বপূর্ণ পদে থেকে দলের জেলা সভাপতির নাম করে এই ধরণের মন্তব্যের জেরে শাসক শিবিরে ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। এমনকি চরম অস্বস্তিতে পড়েন শীর্ষ নেতৃত্ব। এরপরেই তড়িঘড়ি ঐ যুব নেতাকে শোকজের সিদ্ধান্ত জেলা তৃণমূল। এই ঘটনার ২৪ ঘন্টার মধ্যে জেলা যুব সহ সভাপতি বিদ্যুৎ দাস অনুগামীরা 'দল ছাড়া'র হুঁশিয়ারী দেওয়ায় আসন্ন বিধানসভা ভোটের আগে ফের নতুন করে অস্বস্তিতে পড়লো শাসকদল।

  হলুদকানালী অঞ্চল তৃণমূল সভাপতি বলরাম মাহাতো বলেন, আমরা পুরাণো দিনের কর্মীরা বর্তমানে দলের কাছে 'অচ্ছুৎ', কোন 'সম্মান পাচ্ছিনা'। জেলা সভাপতির প্রত্যক্ষ মদতে রানীবাঁধ ব্লক তথা হলুদকানালী অঞ্চলে দলের মধ্যে 'গ্রুপ' তৈরী হচ্ছে। আগে যা কোন দিন ছিলনা। এরকম চলতে থাকলে তারা সম্মিলীতভাবে অন্যরকম সিদ্ধান্ত নিতে বাধ্য থাকবেন বলে জানান। সাংবাদিকদের অন্য এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, 'শোকজ' করা হলে তার যথাযথ উত্তর দিতে তারা তৈরী। একই সঙ্গে দলবিরোধী কোন কাজ তারা করেননি বলেও তিনি দাবি করেন।

 রানীবাঁধ ব্লক এলাকায় শিক্ষা সেলের অন্যতম দায়িত্বপ্রাপ্ত ভীমসেন মণ্ডল বলেন, দলের জেলা সভাপতি নিযুক্ত নতুন ব্লক সভাপতি কারো সাথে আলোচনা না করে নিজের খেয়াল খুশি মতো অঞ্চল সভাপতি পরিবর্তন করছেন। আবার সংবাদমাধ্যমে দেখলাম দলের এক কর্মীকে 'শোকজ' করা হয়েছে। এরকম চলতে থাকলে আমরা 'চরম সিদ্ধান্ত' নিতে বাধ্য হবেন বলেও জানান। 





Others News

মল্লরাজ ভূমিতে তোপধ্বনিতে অষ্টমীর সন্ধিক্ষণ : পুজো ঘিরে উন্মাদনা

মল্লরাজ ভূমিতে তোপধ্বনিতে অষ্টমীর সন্ধিক্ষণ : পুজো ঘিরে উন্মাদনা


দেবব্রত মন্ডল ( বাঁকুড়া ) : তোপধ্বনি তে কেঁপে উঠল বিষ্ণুপুর । শুরু হল মল্ল রাজাদের ১০২৫ বছরের অষ্টমী পূজোর সন্ধিক্ষণ।

প্রাচীণ ঐতিহ্য ও পরম্পরা মেনে আজও নিষ্ঠাভরে বিষ্ণুপুর রাজ বাড়িতে দেবী দুর্গা 'মৃন্ময়ী নামে পূজিতা হন। জানা গিয়েছে, পূর্ব প্রথা মতোই প্রাচীণ রীতি মেনে মহাষ্টমীর সন্ধিক্ষণে কামান দাগার মধ্য দিয়ে বিষ্ণুপুর রাজ বাড়িতে শুরু হয়ে গেল 'বড় ঠাকরুনে'র পুজো। তবে এবার করোনা পরিস্থিতির মধ্যেও দর্শক সাধারণের উপস্থিতি ছিল বাঁধভাঙ্গা। সরকারী নিয়মকে মান্যতা দিয়ে স্বাস্থ্যবিধি মেনে শুরু হয়েছে দেবী বন্দনা। এমনকি এখানে কামান দাগার পর্বেও অন্যান্য বছরের তুলনায় এ বছরে অল্প সংখ্যক লোককে নিয়ে ঐ কাজ সম্পূর্ণ করা হয়েছে।

শুরুর সময় থেকে অষ্টমীর সন্ধিক্ষণ ঘোষণা করা হয় বড় কামানের গর্জনের শব্দে। যার আওয়াজে রাজবাড়িতে আরতি নৃত্যও শুরু হয়ে যায়।